আকাশপথেও কাঁধ মেলাচ্ছে সৌদি-ইরান

সৌদি

তেহরান এবং রিয়াদসহ অন্যান্য শহরের মধ্যে সরাসরি ফ্লাইট পুনরায় চালু করার বিষয়ে আগামী সপ্তাহে ইরানের সাথে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করবে সৌদি আরব। দীর্ঘদিনের বৈরী দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীর মধ্যে পুনরায় ফ্লাইট চালুর বিষয়ে এই তথ্য জানিয়েছেন ইরানের সরকারি এক কর্মকর্তা।

কয়েক বছরের উত্তেজনার পর গত মার্চে চীনের মধ্যস্থতায় পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সৌদি আরব ও ইরানের মাঝে একটি চুক্তি হয়। সৌদি-ইরানের দীর্ঘদিনের বৈরীতা ও উত্তেজনা পুরো অঞ্চলের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে। একই সঙ্গে ইরাক, সিরিয়া এবং ইয়েমেন সংঘাতেও জ্বালানি জুগিয়েছে দুই আঞ্চলিক পরাশক্তির বৈরী সম্পর্ক। এর আগে তেহরান থেকে রিয়াদ এবং দুই দেশের অন্যান্য শহরে সরাসরি ফ্লাইট চালুর বিষয়ে কোনও প্রতিবন্ধকতা নেই বলে জানিয়েছে ইরানের সড়ক ও নগর উন্নয়ন বিভাগ।

সুন্নিপন্থী সৌদি আরব শিয়া মতাবলম্বী এক নেতার মৃত্যুদণ্ড কার্যকর করায় ২০১৬ সালে রিয়াদের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে তেহরান। ওই সময় সৌদি আরবের দূতাবাসে হামলা চালায় শত শত ইরানি। এরপর থেকে দুই দেশের মধ্যে নিয়মিত সরাসরি কোনও ফ্লাইট চালু নেই। বর্তমানে ইরান থেকে হজযাত্রীদের নিয়ে কেবল মাঝে মাঝে সরাসরি ফ্লাইট পরিচালনা করা হয়।

তবে ফ্লাইট পুনরায় চালু করা হলে বছরব্যাপী ওমরাহ যাত্রীরাও সৌদি আরব যেতে পারবেন। এছাড়া ভ্রমণের জন্যও সৌদিতে যেতে পারবেন ইরানি নাগরিকরা।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন