এবছর সেরা বিমানবন্দর ওমানের, সবচেয়ে খারাপ মাল্টার

বিমানবন্দর

প্রতিবছর বিশ্বের সেরা বিমানবন্দরের র‌্যাংকিং প্রকাশ করে থাকে এয়ার হেল্প। চলতি বছর বিশ্বব্যাপী ৪ হাজারের বেশি বিমানবন্দরের ডাটা বিশ্লেষণ করে তালিকা তৈরি করেছে বার্লিনভিত্তিক প্রতিষ্ঠানটি। যাত্রী পরিষেবার মান বিশেষ করে ফ্লাইট বাতিল, দেরি করা, লাগেজ হারানো ইত্যাদি বিষয় বিবেচনা করে প্রতি বছর সবচেয়ে ভালো ও সবচেয়ে খারাপ বিমানবন্দরের তালিকা প্রকাশ করে তারা।

এছাড়াও প্রতিটি বিমানবন্দরের সময়মত কর্মক্ষমতাকেও বিবেচনা করা হয়। এর মধ্যে বিমানবন্দর নেভিগেশন, খাবার ও কেনাকাটার বিকল্প সম্পর্কে গ্রাহকদের প্রতিক্রিয়াও জড়িত। চলতি বছরের জরিপটি পহেলা জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সংগৃহীত ডেটা এবং ১৫ হাজার ৮০০ জনের বেশি যাত্রীর প্রতিক্রিয়ার ভিত্তিতে করা হয়েছে।

এয়ার হেল্পের রিপোর্ট অনুসারে, দশের মধ্যে ৮.৫৪ রেটিং পেয়ে বিশ্বের সেরা বিমানবন্দরের তকমা পেয়েছে ওমানের মাস্কট ইন্টারন্যাশনাল। আর জাপান ও ব্রাজিল সাধারণত বিমানবন্দ পরিষেবায় সবসময় প্রথম সারিতে থাকে। বিশ্বের সেরা ১০টির মধ্যেই তিনটিই দুই দেশের। তবে বিশ্বের সেরা ৫০ বিমানবন্দরের তালিকায় যুক্তরাষ্ট্রের মাত্র ৩টি রয়েছে— মিনিয়াপলিস সেন্ট পল ইন্টারন্যাশনাল (১৩), সিয়াটল-টাকোমা ইন্টারন্যাশনাল (৩৪) ও ডেট্রয়েট মেট্রোপলিটন এয়ারপোর্ট ওয়েন কাউন্টি (৩৮)।

এয়ারহেল্প জরিপ অনুসারে, ইউরোপীয় বিমানবন্দরগুলোর ফলাফল খুব বেশি ভালো হয়নি। শীর্ষ ৫০টি বিমানবন্দরের মধ্যে ইউরোপের মাত্র ৯টি স্থান পেয়েছে। আর ইউরোপের সেরা বিমান বন্দরের তকমা পেয়েছে উত্তর স্পেনের বিলবাও বিমানবন্দর।

বিশ্বের সেরা ৩ বিমানবন্দরের তালিকায় প্রথম মাস্কট আন্তর্জাতিক বিমানবন্দর, দ্বিতীয় ব্রাজিলের রেসিফ-গিলবার্তো আন্তর্জাতিক বিমানবন্দর এবং তৃতীয় দক্ষিণ আফ্রিকার কেপ টাউন আন্তর্জাতিক বিমানবন্দর। বিশ্বের সবচেয়ে বাজে দশটি বিমানবন্দরের তালিকার শুরুতে আছে ইন্দোনেশিয়ার বানজারমাসিন শ্যামসুদিন নূর আন্তর্জাতিক বিমানবন্দর, দ্বিতীয় মাল্টা আন্তর্জাতিক বিমানবন্দর আর ৩ নম্বরে ব্রিটেনের লন্ডন গ্যাটউইক বিমানবন্দর।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন