ডোপিং কাণ্ডে নিষিদ্ধ জিম্বাবুয়ের ২ ক্রিকেটার

জিম্বাবুয়ে

মাঠের পারফরম্যান্সে হতাশার বৃত্ত থেকে বের হতে পারছে না জিম্বাবুয়ে ক্রিকেট দল। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের পর তারা ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ওঠার যোগ্যতা অর্জন করতে পারেনি। উগান্ডা ও নামিবিয়ার কাছে হেরে তারা সেই যাত্রা থেকে ছিটকে গেছে। যার দায় নিয়ে একদিন আগে পদত্যাগ করেছিলেন জিম্বাবুয়ের প্রধান কোচ ডেভ হটন। এবার দেশটির দুই ক্রিকেটার অ্যান্টি ডোপিং টেস্টে পজিটিভ হওয়ায় নিষেধাজ্ঞার মুখে পড়েছেন। যদিও এখনও সেই নিষিদ্ধের মেয়াদ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এই তথ্য নিশ্চিত করেছে। ওই দুই ক্রিকেটার হচ্ছেন অলরাউন্ডার ওয়েসলি মাধভেয়ার ও ব্র্যান্ডন মাভুতা। তাদের বিরুদ্ধে অ্যান্টি ডোপিং নিয়ম ভাঙার অভিযোগ ওঠার পর তাৎক্ষণিক অভ্যন্তরীণ পরীক্ষা করা হয়। সেখানে ফলাফল পজিটিভ আসার পরই দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়, দুই ক্রিকেটারকে সব ধরনের ক্রিকেটীয় কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করা হয়েছে। যদিও এখনও তাদের শুনানি বাকি আছে, আনুষ্ঠানিকভাবে তাদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড (জেডসি)। জেডসির শৃঙ্খলা কমিটির সঙ্গে ওই ক্রিকেটারদের সভা হবে, সেখানে তাদের নিষেধাজ্ঞার মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মাধভেয়ার ও মাভুতা দুজনেই সম্প্রতি জিম্বাবুয়ের হয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে খেলেছেন। যেখানে ব্যাটসম্যান মাধভেয়ার তিনটি টি-টোয়েন্টি ও অলরাউন্ডার মাভুতা ছিলেন এক টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে ম্যাচে।

২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মাভুতার। এরপর থেকে তিনি এখন পর্যন্ত ৪টি টেস্ট, ১২ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। অন্যদিকে, মাধভেয়ারের আন্তর্জাতিক অভিষেক হয় ২০২০ সালে। এখন পর্যন্ত দুটি টেস্ট, ৩৬টি ওয়ানডে ও ৬০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যানের। এই দুজনের নিষিদ্ধের খবর এমন সময়ে এলো যখন জেডসি এখনও কোচের পদত্যাগের ধাক্কা সামলে উঠতে পারেনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় সিরিজেই জিম্বাবুয়ে তিক্ত হারের স্বাদ পেয়েছে। ধারাবাহিক এই ব্যর্থতার দায়ভার নিয়ে পদত্যাগ করা জিম্বাবুয়ে কোচ ইএসপিএন ক্রিকইনফোকে বলেন— ‘মনে হচ্ছে তারা (ক্রিকেটারদের) আর আমার কথায় সাড়া দিচ্ছে না।’ এদিকে, আগামী মাসেই (জানুয়ারি) শ্রীলঙ্কার মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাবে জিম্বাবুইয়ানরা। হটনের হঠাৎ বিদায়ে বাকি কোচিং স্টাফদের অধীনে তাদের আসন্ন সিরিজ খেলার কথা রয়েছে। তবে সাবেক এই প্রধান কোচের এখনও দেশটির ক্রিকেট বোর্ডের সঙ্গে থাকার কথা রয়েছে, এবার আর কোচ নয়— ক্রিকেটারদের উন্নয়নে কাজ করবেন তিনি।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন