জাপানে সুনামির আঘাত, সতর্ক নির্দেশনা

সুনামি

বড় মাত্রার বেশ কয়েকটি এবং ছোট ছোট অনেকগুলো ভূমিকম্পের জেরে সুনামি বা সামুদ্রিক জলোচ্ছ্বাস শুরু হয়েছে জাপানে। দেশটির মধ্যাঞ্চলীয় মূল দ্বীপ হোনশু’র তোয়ামা জেলার প্রধান শহর তোয়ামা সিটিতে ইতোমধ্যে আঘাত হেনেছে সুনামির ঢেউ।

জাপানের সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে সুনামির ঢেউয়ের একটি ভিডিওচিত্র ভাইরাল হয়েছে। সমুদ্র উপকূলবর্তী নিচু এলাকাগুলোতে বসবাসকারী জনগণকে নিরাপদ ও উঁচু স্থানে সরে যাওয়ার নির্দেশনাও দিয়েছে দেশটির আবহওয়া দপ্তর। হোনশু’র অপর জেলা ইশিকাওয়ার ওয়াজিমা বন্দরে ইতোমধ্যে ১ দশমিক ২ মিটার (৩ ফুটেরও বেশি) উঁচু জলোচ্ছ্বাস শুরু ‍হয়েছে বলে জানা গেছে। ভূমিকম্পের এপিসেন্টারও এই ইশিকাওয়া জেলায়।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার স্থানীয় সময় বিকেল ৪টা ৬ মিনিটে প্রথম ভূমিকম্পটি আঘাত করে ইশিকাওয়ায়। সেটির মাত্রা ছিল ৫ দশমিক ২। তারপর ৫ থেকে ১০ মিনিট অন্তর অন্তর মোট ২১টি ভূমিকম্প হয়েছে জাপানে। এগুলোর মধ্যে সবচেয়ে ছোটোটির মাত্রা ছিল ৪ দশমিক ৬ এবং সবচেয়ে বড়টির ৭ দশমিক ৫।

২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ভয়াবহ সেই ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামিতে দেশটিতে সে সময় মৃত্যু হয়েছিল প্রায় ১৮ হাজার ৫০০ জন মানুষের। তার প্রায় ১৩ বছর পর আজ আবার বড় মাত্রার ভূমিকম্প হলো জাপানে।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন