মালদ্বীপে ওয়ার্ক পারমিটের জন্য লাগবে মেডিকেল

মালদ্বীপ

মালদ্বীপের ওয়ার্ক পারমিট পেতে হলে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ে নিবন্ধিত একটি স্বাস্থ্যকেন্দ্র থেকে মেডিকেল প্রতিবেদন জমা দিতে হবে। এর আগেও যেসব বিদেশি নাগরিক ওয়ার্ক পারমিটে মালদ্বীপে প্রবেশ করতেন তাদের মেডিকেল প্রতিবেদন জমা দিতে হতো। মেডিকেল স্ক্রিনিং পাস করলেই তাদের ভিসা দেওয়া হয়। কিন্তু কোভিড-১৯ এর কারণে ভিসার কাজ সহজ করার অংশ হিসেবে মেডিকেল স্থগিত করা হয়।

হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয় বুধবার ঘোষণা দিয়েছে, বৃহস্পতিবার থেকে ওয়ার্ক পারমিট ইস্যু এবং সম্প্রসারণের জন্য মেডিকেলের প্রয়োজন হবে। কাগজপত্রগুলো ভিসা এক্সপ্যাট অনলাইন সিস্টেমের মাধ্যমে জমা দেয়া যাবে। ওয়ার্ক পারমিট এন্ট্রি পাস নিয়ে মালদ্বীপে প্রবেশকারী প্রবাসীদের দেশে আসার ১৫ দিনের মধ্যে তাদের মেডিকেল প্রতিবেদন জমা দিতে হবে।

গত বছর যেসব প্রবাসী মেডিকেল ছাড়া ওয়ার্ক পারমিট পেয়েছেন তাদেরও বৃহস্পতিবারের মধ্যে অনলাইন এক্সপ্যাট সিস্টেমের মাধ্যমে মেডিকেল প্রতিবেদন জমা দিতে হবে। এদিকে মেয়াদোত্তীর্ণ ওয়ার্ক পারমিট নিয়ে এবং ৪ ফেব্রুয়ারির পর বৈধ ওয়ার্ক পারমিট যাদের আছে তারা মেডিকেল প্রতিবেদন ছাড়া মালদ্বীপ ত্যাগ করলে প্রবাসীদের ১৩ থেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হবে। মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, এসব শর্ত না মানলে প্রবাসী কর্মসংস্থান বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন