ইউএস-বাংলায় যোগ হলো রাজকীয় বিমান

বিমান
ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানবহরে যুক্ত হয়েছে ১০ম ব্র্যান্ডনিউ এটিআর-৭২-৬০০। এয়ারক্রাফটটি শনিবার বিকেলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন ইউএস-বাংলার চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাপ্টেন লুৎফর রহমান। এর আগে নতুন সংযোজিত এয়ারক্রাফটকে বিমানবন্দরে ওয়াটার ক্যানন প্রদান করা হয়।
ইউএস-বাংলা জানায়, এয়ারবাস ও এটিআর কোম্পানির যৌথ সমন্বয়ে ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটি তৈরি করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় ২৮৩ কোটি টাকা। ভারতের ইন্ডিগো, উইংস এয়ার, ব্যাংকক এয়ারওয়েজ, এয়ার নিউজিল্যান্ড, ইরান এয়ারসহ বিশ্বের বিখ্যাত অনেক এয়ারলাইন্স রিজিওন্যাল রুটে ফ্লাইট পরিচালনার জন্য এটিআর ৭২-৬০০ ব্যবহৃত হয়।

নিজস্ব অর্থায়নে কেনা এটিআর ৭২-৬০০ সহ ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে মোট ২১টি এয়ারক্রাফট আছে। এর মধ্যে ৮টি বোয়িং ৭৩৭-৮০০, ১০টি এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফট। ২০১৪ সালে দু’টি ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফট নিয়ে যাত্রা শুরু করে ইউএস-বাংলা। আগামী ৩ মাসের মধ্যে তাদের বহরে দুটি এয়ারবাস ৩৩০ এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন