৩৫ বছর ইমামতি শেষে ইমামের রাজকীয় বিদায়

ইমামতি

রং-বেরঙের বেলুনে সুসজ্জিত ঘোড়ার গাড়ি, প্রস্তুত রাখা হয়েছে ফুলের তোরা। মুসল্লিরাও তৈরি হয়ে এসেছেন। বিশেষ এ আয়োজনটি শরীয়তপুরের নড়িয়া উপজেলার কাপাশপাড়া বাইতুন নুর জামে মসজিদের ইমাম হাফেজ ওয়াজউদ্দিন শেখের জন্য। দীর্ঘ ৩৫ বছর ইমামতি শেষে জমকালো আয়োজনে তাকে বিদায় দিয়েছেন মুসল্লিরা।

শুক্রবার মুসল্লি ও এলাকাবাসী মিলে প্রথমে তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এরপর নগদ এক লাখ টাকাসহ বিভিন্ন উপহারসামগ্রী দিয়ে সুসজ্জিত ঘোড়ার গাড়িতে উঠিয়ে তাকে নিজ বাড়ি পৌঁছে দেওয়া হয়। হাফেজ ওয়াজউদ্দিন শেখ নড়িয়া ভোজেশ্বর ইউনিয়নের মৃত রমিজউদ্দিন শেখের ছেলে।

জানা যায়, ১৯৮৪ সালে হাফেজ ওয়াজউদ্দিন শেখ যখন মসজিদে ইমামতি করতে আসেন তখন ছোট্ট একটি টিনের ছাউনির মসজিদ ছিল সেটি। মাত্র ২২ মণ ধানের বিনিময়ে সেখানে ইমামতি শুরু করেন তিনি। একটানা ৩৫ বছর ইমামতি করে এখন তার বয়স ৭৫ বছর। দীর্ঘদিন ইমামতি শেষে বার্ধক্যের কারণে অবসর নিলেন। তাই বিশেষ সম্মানে তাকে বিদায় জানান মুসল্লিরা।

এমন বিদায়ী সংবর্ধনা পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন হাফেজ ওয়াজউদ্দিন। তিনি বলেন, ‘ যখন এখানে আসি তখন মসজিদটি জানালা-কপাট ছাড়া ছোট একটি টিনের ঘর ছিল। সামান্য একটি মাদুর বিছিয়ে থাকতাম। বিছানা খেয়ে ফেলতো উঁইপোকায়। তবে আমার একটাই চিন্তা ছিল কীভাবে এলাকার মুসল্লিদের নিয়ে মসজিদটিকে সুন্দর করা যায়। ধীরে ধীরে সবাইকে নিয়ে কাজ শুরু করি। বর্তমানে মসজিদটি দোতলা হয়েছে। এখন আমার বয়স হয়ে যাওয়ায় এ মসজিদ ছেড়ে বিদায় নিতে হচ্ছে। মন চাইছে না বিদায় নিতে। এলাকার সবাই অনেক সম্মান দেখিয়েছেন।’

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন