থার্ড টার্মিনাল চালুর সময় জানালেন বিমানমন্ত্রী

আগামী অক্টোবরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অত্যাধুনিক থার্ড টার্মিনাল চালু করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান। মঙ্গলবার সচিবালয়ে ‘এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরামের’ নির্বাহী কমিটির সঙ্গে বৈঠককালে তিনি এই তথ্য জানান।

এভিয়েশন খাতে সরকারের নানা উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে মন্ত্রী বলেন, দেশের সব বিমানবন্দর আধুনিকায়ন করার কাজ চলমান। নতুন রাডার স্থাপন করা হয়েছে। এতে দেশের সমগ্র আকাশসীমা নজরদারির আওতায় আসায় আকাশসীমা দিয়ে চলাচলকারী উড়োজাহাজ থেকে রাজস্ব আহরণ বৃদ্ধি পেয়েছে।

শীতকালে প্রায়ই কুয়াশার কারণে ফ্লাইট ডাইভারশন করতে হয় জানিয়ে তিনি বলেন, এই ডাইভারশন যাতে করতে না হয় তার জন্য আইএলএস সিস্টেম আপগ্রেড করা হচ্ছে। কোনো ফ্লাইট ডাইভারশনের প্রয়োজন হলেও তা যেন দেশের ভেতরেই করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৫ বছরে দেশের পর্যটন ও এভিয়েশন শিল্প ধারাবাহিকভাবে এগিয়ে গেছে উল্লেখ করে ফারুক খান বলেন, প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহর নতুনভাবে সাজানো হয়েছে। নতুন নতুন রুট চালু করা হয়েছে এবং আগামী ২৬ মার্চ ঢাকা-রোম ফ্লাইট চালু হবে। আরও নতুন রুট চালু করার জন্য নতুন এয়ারক্রাফট কেনার কথাও ভাবা হচ্ছে। এর পাশাপাশি দেশের বেসরকারি এয়ারলাইন্সগুলোও ভালো করছে।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন