ইউটিউব দেখে বিমান বানালো বাংলাদেশি যুবক

বিমান

ইউটিউব দেখে এবং নিজের সৃজনশীল চিন্তাকে কাজে লাগিয়ে ছোট আকারের একটি বিমান তৈরি করেছেন আলমগীর ইসলাম। তার তৈরি বিমান প্রায় এক কিলোমিটার উঁচুতে আধা ঘণ্টা ধরে উড়তে পারে। এই দৃশ্য দেখতে প্রতিদিন আশপাশের গ্রামের অনেক মানুষ ভিড় করেন। আলমগীর দিনাজপুরের খানসামা উপজেলার প্রত্যন্ত ভাণ্ডারদাহ গ্রামের আব্দুল মজিদ ও জাহানারা বেগম দম্পতির ছোট ছেলে।

পরিবারের সদস্যরা জানান, ২০১৯ সালে থেমে যায় তার পড়াশোনা। প্রাইমারি স্কুলের সময় থেকেই বিভিন্ন ইলেকট্রনিক পণ্য তৈরির কাজে সময় ব্যয় করেছেন।

আলমগীর জানান, প্রায় তিন-চার বছর ধরে বিভিন্ন মডেলের বিমান তৈরি করে ওড়ানোর চেষ্টা করেছেন তিনি। সফল হয়েছেন গত বছর। আগে অনেক বিমান তৈরি করে ভেঙে ফেলেছেন, আবার নতুন করে তৈরি করেছেন। সর্বশেষ বানিয়েছেন ছেচনা মডেলের একটি বিমান। গত ডিসেম্বর থেকে কাজ করে ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে শেষ করেন। প্রায় ১২ হাজার টাকা ব্যয়ে তৈরি ছোট বিমানের মূল বডি কর্কশিট দিয়ে তৈরি করেছেন। ট্রান্সমিটার, রিসিভার, ব্যাটারি, মোটর, ফ্যান, চাকা রয়েছে এই বিমানে। রিমোট কন্ট্রোল ব্যবহার করে এটি আকাশে উড়িয়ে নিয়ন্ত্রণ করা হয়।

তিনি বলেন, ছোটবেলায় স্বপ্ন ছিল বিমান তৈরির। সেটি এখন পূরণ হয়েছে। তবে একটি ল্যাপটপ ও আর্থিকভাবে সক্ষমতা থাকলে এই ছোট বিমানটি আরও উন্নত করা যেত। সংশ্লিষ্টদের যদি সুদৃষ্টি ও সহযোগিতা পাওয়া যায় তাহলে তার বাকী স্বপ্নও পূরণ হবে।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন