ভয়াবহ সৌরঝড়ে মাঝ আকাশে বিপদে পাইলটরা

সৌরঝড়

ভয়াবহ সৌরঝড়ের কারণে বড় বিপদেই পড়েছেন বিমান পাইলটরা। এজন্য দীর্ঘ ২ ঘণ্টা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে সমস্যার মুখে পড়তে হয়েছে যুক্তরাষ্ট্রের মাঝ আকাশে থাকা পাইলটদের। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পর্যবেক্ষণ সেন্টারে গত বৃহস্পতিবার বিশাল একটি সৌরঝড় ধরা পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে প্রায় ২ ঘণ্টা ধরে রেডিও সিগন্যাল ব্যাহত হয় এই সৌরঝড়ের জেরে।

এসময় মাঝ আকাশে উড়তে থাকা বিমানের পাইলটরা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন। তবে কোনরকম বিপদ ঘটার আগেই যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপিত হলে পরিস্থিতি আবারও স্বাভাবিক হয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের আবহাওয়া শাখার কর্মকর্তা শন ডহল দাবি করেন, সৌরঝড়ের জেরে রেডিও সংযোগ ব্যাহত হওয়ার সবচেয়ে দীর্ঘতম ঘটনা হিসেবে রেকর্ড করা হয়েছে বৃহস্পতিবারের ঝড়কে।

সৌর শিখা হল শক্তির শক্তিশালী বিস্ফোরণ। এর ফলে রেডিও যোগাযোগ, বৈদ্যুতিক পাওয়ার গ্রিড, নেভিগেশন সংকেত প্রভাবিত হয়। মহাকাশযান এবং নভোচারীদের সমস্যা হতে পারে। এই ধরনের এত বড় আকারের সৌরঝড় বিগত বছরগুলোতে দেখা যায়নি। ২০১৭ সালের পর থেকে সবচেয়ে উল্লেখযোগ্য সৌড়ঝড়টি হয়েছিল গত বৃহস্পতিবার।

আরও দেখুন

এ সংক্রান্ত আরও পড়ুন